স্টক মার্কেট ভয়ের কিছু না

স্টক মার্কেটের কথা যখনই আমি শুনতাম ভাবতাম এইটা একটা ভাওতাবাজির জায়গা। এইখানে যাইয়া মানুষ টাকা হারায়, ফকির হইয়া যায়। এখানে সব ভাওতাবাজি চলে। এরপর এটা নিয়ে পড়াশুনা করি, এখন নিজে নিয়মিত ইনভেস্টও করি। স্টক মার্কেট কি আসলেই ভাগ্যের উপর বিশ্বাস করে টাকা ছুড়ে দেওয়া? নাকি এখানে অন্য কিছু আছে?

ফার্স্টে একটু বলি কেন স্টক মার্কেটে ইনভেস্ট করবেন?

অন্য কোনো উপায় নাই আসলে। আপনি যদি কম প্রিন্সিপ্যাল এ মোটামোটি হালাল কোথায় ইনভেস্ট করতে চান, স্টক মার্কেট ছাড়া আমি আর কোনো রাস্তা দেখিনা। বাকি সবই ইনভেস্ট থেকেই ইন্টারেস্ট আসে, যেটা হালাল থাকেনা। তবে হালাল-হারামের ব্যাপারে আপনি চিন্তিত না হলে অনেক রাস্তা আছে ইনভেস্ট করার, সেই ক্ষেত্রে স্টক মার্কেটকেই আপনার চুস করতে হবে এমন না।

এইছাড়াও যদি রিয়েল এস্টেটের কথা বলেন, একজন ২০-৩০ বছর বয়সী কারো পক্ষে সেটা খুব প্র্যাক্টিক্যাল না। এতো টাকা এই বয়সের কারো কাছে তেমন একটা থাকেনা। তাই স্টক মার্কেট ছাড়া অন্যান্য অপশন খুব সীমিত। স্টক মার্কেটে চাইলে আপনি ৫০ টাকা দিয়েও একটা ভালো কোম্পানির শেয়ার কিনতে পারেন।

এখন একটু রিস্কের কথা বলি।

স্টক মার্কেটের রিস্ক কিরকম সেটা সম্পূর্ণ ডিপেন্ড করে আপনি কিভাবে ইনভেস্ট করতেসেন তার উপর। মূলত ২ ধরনের স্টক মার্কেট ট্রেডিং হয়।

একটা হইলো শর্ট টার্ম ট্রেডিং। যারা ট্রেডিং করে, তারা এমন এমন সব কোম্পানি চুজ করে যেখান থেকে খুব অল্প সময়ে লাভ করার চান্স থাকে। এমনো হতে পারে আজকে শেয়ার কিনলাম কালকে বেচে দিলাম। অথবা আজকে কিনলাম নেক্সট মাসে এই শেয়ারের দাম উঠলে বেচে দিবো। এই পদ্ধতিতে রিস্ক অনেক বেশি। আমি কাউকে ট্রেডিং করতে সাজেস্ট করবো না। আমি নিজেও এটা করিনা।

আরেকটা পদ্ধতি হলো লং টার্ম ইনভেস্টমেন্ট। পৃথিবীর যত যত বিশাল বড়লোক আছেন, প্রায় সবাই এটা করেছেন। এর মধ্যে অনেকে এটা করেই বড়লোক হয়েছেন, যার উতকৃষ্ট উদাহারণ হলো Warren Buffett, Charlie Munger।

আমি যেভাবে স্টক মার্কেটে ইনভেস্ট করি সেটা মূলত Warren Buffett এর পদ্ধতি। উনার পদ্ধতিটা এমনঃ

আপনি যখন কোনো স্টক কিনতেসেন, তখন সেটাকে যাস্ট একটা স্টক হিসেবে দেখা বন্ধ করেন। আপনি যখন একটা কোম্পানির স্টক কিনবেন, তখন আপনি সেই কোম্পানির একজন মালিক। আপনি অবশ্যই জেনে শুনে খারাপ একটা কোম্পানির মালিকানা নিবেন না, তাই না?

তাই এমন কোম্পানি সিলেক্ট করতে হবে যেটার খুব ভালো ট্র্যাক রেকর্ড আছে, সামনেও ভালো করার সম্ভাবনা আছে। এমন এক কোম্পানি যেটা আগামী ১০ বছরে বন্ধ হয়ে যাওয়ার চান্স খুবই কম, যেমন ধরেন গ্রামীনফোন, স্কয়ার ফার্মা ইত্যাদি। আগামী ১০ বছরে গ্রামীনফোন অফ হয়ে যাওয়ার চান্স কি খুব বেশি? আমার মনে হয় না।

(আমি এখানে কাউকে এসব কোম্পানির স্টক কেনার কথা বলছি না। আমি শুধু উদাহারণের খাতিরে বললাম। আমি কোনো ফাইনান্সিয়াল এডভাইসর না। শুধুই একজন এন্টারটেইনার)

এমন কোম্পানি সিলেক্ট করার পর আপনি সেটায় ইনভেস্ট করবেন, করে ভুলে যাবেন ইনভেস্টের কথা। আগামী ৫-১০ বছরের আগে সেটা উঠানোর কথা চিন্তা করবেন না। যত বেশিদিন ইনভেস্ট করে রাখতে পারবেন তত ভালো। যখন আপনি একটা ভালো কোম্পানি সিলেক্ট করবেন যেটা বছরের পর বছর কাজ করে যাবে, তখন আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে আপনার ইনভেস্ট ভালোভাবে কাজ করছে এবং একটা লম্বা সময়ের পর সেটা অনেকগুণ হয়ে ফিরে আসবে আপনার কাছে।

এটাকেই বলা হয় লং টার্ম ইনভেস্টমেন্ট। এটাই করতে বলেন Warren Buffett, এমনকি Warren Buffett এর গুরু Benjamin Graham ও একই পদ্ধতি ফলো করতেন। এটা নিয়ে উনার বিখ্যাত বই আছে The Intelligent Investor।

আমি শুধু উপর দিয়ে ভাসা ভাসা কিছু কথা বললাম স্টক মার্কেট নিয়ে। আপনারা ইন্টারেস্টেড হলে আরো বলবো পরের কোনো পোস্টে যেমন কি কি দেখে কোম্পানি সিলেক্ট করতে হয়, কত টাকা দিয়ে ইনভেস্ট করা ভালো, কখন করা ভালো এইসব হাবিজাবি।

Similar Posts