এই কাজ করলে আপনার টাকা আর পালায়ে যাবেনা!

আমি একটা সময়ে কেয়ারই করতাম না কত টাকা খরচ করতেসি। যখন মন চাইতো কার্ড পাঞ্চ করে টাকা বের করে ফেলতাম, খরচ করতাম।

তবে একটা সময়ে দেখলাম, আমার ব্যাংকে যতটুক টাকা জমার কথা তা জমতেসেনা। আমি নিজেও চিন্তা করে পেলাম না টাকা সব যায় কই? আমি কই খরচ করলাম? কোন আইডিয়াই নাই!

যখন আপনি জানবেন না কোন ফাঁক-ফোকর দিয়ে টাকা বের হয়ে যাচ্ছে, তখন সেই ফাঁক বন্ধ করাও পসিবল হবে না। এতে টাকা তার মতো করে পালায়ে যাইতেই থাকবে। আর এই ফাঁক ফোকর কই আছে বের করার জন্য আপনাকে খুব সিম্পল একটা কাজ করতে হবে। সেটা হলো আপনার মান্থলি খরচের একটা ট্র্যাক রাখা।

আমি জানি ব্যাপারটা খুব লেইম। মানুষ শুনলে হাসাহাসি করবে। আমি নিজেও লেইম দেখে অনেকদিন করিনি। But trust me, this is a MUST for achieving financial freedom!

জিনিসটা করা খুব সিম্পল। আজ থেকে আপনি প্রতিদিন কি কি খরচ করতেসেন, কিসে কিসে খরচ করতেসেন, সেটা এক জায়গায় লিখে রাখবেন। এমন এক জায়গায় যেটা আপনার সাথে সবসময় থাকে।

হতে পারে সেটা খাতা, ছোট নোটবুক, কোনো এপ ইত্যাদি ইত্যাদি। আমি পার্সোনালি একটা এপ ব্যবহার করি যার নাম Notion. একদম ফ্রী আর এটায় কাজ করাও ইজি। যেই ছবিটা দেখতে পাচ্ছেন ওটা Notion এ বানানো আমার খরচ এর ট্র্যাক শীট।

ধরেন আপনি ২ টাকা দিয়ে একটা Mr Mango কিনলেন। এখন সেটাও কি ট্র্যাক করবেন? আপনার ইচ্ছা! আপনি যত সূক্ষাতিসূক্ষ ট্র্যাক করতে পারবেন খরচগুলা, তত ভালো কাজে আসবে ট্র্যাকশীটটা। কোনো কোনোদিন এমন হতেই পারে যে আপনি ট্র্যাক করতে ভুলে গেসেন। এতো প্যারা নেওয়ার কিছু নাই। একদিন মিস গেলে বিশাল কিছু হবে না। তবে তাও চেষ্টা করবেন যট্টুক সম্ভব মনে করে খরচের খাতগুলো লিখে রাখতে।

ধরেন আমি বন্ধুদের সাথে ঘুরতে গেলাম বা খেতে গেলাম। এখন অবশ্যই পদে পদে কোনো খরচের পর আমি মোবাইল বের করে সেই খরচটা টুকে রাখিনা। ব্যাপারটা দেখতে হাস্যকর লাগে। আমি বাসায় এসে একটু ঠান্ডা মাথায় চিন্তা করি কোথায় কোথায় খরচগুলা করসিলাম, তখন সেটা এপে আপডেট করে দেই। একটা দুইটা বাদ যেতেই পারে, এতে মহাভারত অশুদ্ধ হয়ে যাবেনা।

যখন আমি খরচ ট্র্যাক করা শুরু করলাম, তখন দেখলাম মাসে আমি মোটামোটি ১০-১২ হাজার টাকা খরচ করি। এইছাড়াও দেখলাম এই খরচের একটা সিংহ ভাগ যায় শুধু একটা জিনিসের পেছনেই। এখন যদি আমি আমার খরচ কমাতে চাই, আমি জানি আমাকে ঐ জিনিসটা কেনা কমাতে হবে। এই খরচের ট্র্যাকশীট না থাকলে আমি আসলেই বুঝতাম না কোথায় কিসের জন্য কত টাকা খরচ করতেসি।

হয়তোবা আপনার মাসিক খরচ এর চেয়ে বেশি, বা এর চেয়ে কম। এটা মেটার করে না। মেটার করে এটা যে আপনি সজ্ঞানে জানেন কোথায় কি খরচ হচ্ছে। এটা যখন আপনি জানবেন, তখন যেই ফাঁক ফোকর দিয়ে টাকা পালাচ্ছে, সেই ফাঁক গুলো বন্ধ করে ফেলতে পারবেন।

আমি এখন আর ট্র্যাক করিনা খরচ। ২ মাস ট্র্যাক করেছি। এখন আমি মোটামোটি জানি কিভাবে কত খরচ করতেসি। আপনি যদি সবসময় ট্র্যাক করতে নাও চান, তাইলে অন্তত ২-৩ মাস করেন যাতে বুঝতে পারেন আপনার খরচের খাতগুলো।

ট্রাস্ট মি, এই ছোট্ট কাজটা করলে আপনার টাকার উপর আপনার কন্ট্রোল আরো অনেক অনেক বেড়ে যাবে। আপনার টাকা আপনার পকেট থেকে আরেকজনের পকেটে পালিয়ে যাবেনা!

Similar Posts